ফেসবুক প্রোফাইল পিকচার হবে ভিডিও

বিশ্বব্যাপী প্রায় একশো কোটিরও বেশি মানুষ প্রতিদিন সময় কাটাচ্ছে ফেসবুকে। তাই ফেসবুক ব্যবহারকারী বিশাল এ জনগোষ্ঠীকে সন্তুষ্ট রাখতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করে চলেছে জাকারবার্গের এ সৃষ্টি। এই ধারাবাহিকতায় এবার আরো পাঁচটি নতুন ফিচার যুক্ত করার ঘোষণা দিয়েছে ফেসবুক। শিগগিরই ফেসবুকে ফিচারগুলো দেখবে পাবে ব্যবহারকারীরা।

 নতুন এই পাঁচটি ফিচারের মধ্যে প্রোফাইল পিকচারের বদলে প্রোফাইল ভিডিও যোগ করার বিষয়টি সবচেয়ে আলোচনায় এসেছে। তবে প্রোফাইল হিসেবে ভিডিও যোগ করার কথা বলা হলেও আদতে এটিকে ভিডিও প্রোফাইল বলা যাবে কিনা সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেছে স্বয়ং ফেসবুক

ফেসবুক জানিয়েছে, মূলত এটি একটি জিআইএফ ফরমেটের ছবি। যা ভিডিওর মতই দেখাবে। ব্যবহারকারীরা কোন ভিডিওকে প্রোফাইল হিসেবে যুক্ত করতে চাইলে সেই ভিডিও থেকে সহজেই লুপিং ক্লিপ তৈরি হয়ে প্রোফাইলে যোগ হয়ে যাবে।
পাশাপাশি কোন উপলক্ষকে কেন্দ্র করে সাময়িক সময়ের জন্য কোন প্রোফাইল পিকচার সেট করে নেয়ার সুবিধাও চালু হবে। এই ফিচারের আওতায় নির্দিষ্ট সময়ের পরে আগের প্রোফাইল পিকচার স্বয়ংক্রিয়ভাবে ফিরে আসবে।
এখন প্রোফাইল পিকচার বামদিকে থাকলেও ফেসবুকের স্মার্টফোন অ্যাপের জন্য প্রোফাইল পিকচার মাঝখানে নেওয়ার আরো একটি সুবিধা যুক্ত হচ্ছে । ফলে এখন থেকে প্রোফাইল পিকচার মাঝখানেও বসাতে পারবে স্মার্টফোন ব্যবহারকারীরা।
এছাড়া এখন প্রোফাইলের একদম উপরের দিকে দেখানোর জন্য আরও বাড়তি কিছু তথ্য যুক্ত করা যাবে। যার মধ্যে আছে এক লাইনের বায়ো সেকশন, কর্মস্থলের তথ্য এবং পাঁচটি পর্যন্ত ফিচারড ছবি।