ফেসবুক এর নতুন ইমো, স্ট্যাটাস ও কমেন্ট এর জন্য । আপনি মিস করছেন নাকি? দেখে নিন ব্যবহার করার নিয়ম!

বেশ কিছু দিন ধরে ফেসবুক এর কমেন্ট এবং স্ট্যাটাস এ দেখছি নতুন নতুন সব ইমো । কিন্তু অনেক খোজাখোজি করেও বুঝলাম না কি করে ইমো গুলো দেয় :( অবশেষে পেয়েই গেলাম ;) তেমন কঠিন কিছু না । চলুন আপনাকেও আজ শিখিয়ে দেই কি করে ফেসবুক এর নতুন ইমো গুলো ব্যবহার করবেন ।

ফেসবুক এর এই নতুন ইমোর নাম ইমোজি (Emoji) এটি মূলত আইফোন, এন্ড্রয়েড এসব ডিভাইস এর জন্য তৈরি করা । এটি কতগুলো সিমবল । আর ফেসবুক এই সিম্বল গুলো থেকে ইমো কনভার্ট করে থাকে । চলুন এই ইমোজি এর ইতিহাস জেনে নেই...
সময় ১৯৯৯ সাল । জাপানিজ মোবাইল ফোন ব্যবহারকারীরা অনেক বেশি পিকচার মেসেজ ব্যবহার শুরু করে । জাপানিজ মোবাইল কোম্পানি গুলো এই বিষয়টি খেয়াল করে কারন একটি পিকচার মেসেজ একটি টেক্সট মেসেজ এর চেয়ে অনেক বড় । একটি পিকচার মেসেজ ১০০০ টি টেক্সট মেসেজ এর সমান । মোবাইল ফোন ব্যবহারকারীরা প্রায় ৮০ মিলিয়ন ব্যবহারকারীর এই চাহিদা মেটাতে হিমসিম খাচ্ছিল । অবশেষে ইঞ্জিনিয়ারদের এই সমস্যার সমাধান বের করতে বলা হয় । সমাধান কি? ইমোজি ।
ইমোজি জাপানিজ রিসার্চ ফ্যাসিলিটিতে আবিস্কার হয় । DoKoMo i-mode জাপানিজ মোবাইল ফোন কোম্পানি প্রথম এই ইমোজির ব্যবহার শুরু করে । তারা ব্যবহারকারীদের টেক্সট মেসেজ এ ইমোশন হিসেবে ইমোজি ব্যবহার করার সুযোগ দেয় ।