ফ্রি ইন্টারনেট দেবে ফেসবুক

বিনামূ্ল্যে ইন্টারনেট সেবা পৌছে দেয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। সম্প্রতি নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের আয়োজিত শরণার্থী বিষয়ক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে ফেসবুক সিইও মার্ক জাকার বার্গ। ইউরোপের শরণার্থীদের ক্যাম্পগুলোতে ফ্রি ইন্টারনেট সেবা পৌছে দিবে মার্ক।

শরণার্থীদের নিজেদের পরিবারের সাথে সহজে যোগাযোগ এবং ইন্টারনেট নির্ভর বিভিন্ন সেবা নেওয়ার জন্য দেয়া হবে বিনামূল্যের এই ইন্টারনেট সেবা। এতে শরণার্থীরা নিজেদের মাঝে যোগাযোগের বিষয়টি রক্ষা করতে পারবে এবং নিজেদের সমস্যাগুলোর সমাধানের পথ খোঁজে নিতে পারবে।

ইন্টারনেট সেবা নিয়ে মার্ক জাকারবার্গ বলেন, 'বর্তমানে ইন্টারনেট ব্যতীত উন্নয়ন সম্ভব নয়। এটি এমন একটি সেবা যার দ্বারা জাতিসংঘের ঘোষিত উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে প্রয়োজনীয় সহায়তা পাওয়া যায় এবং এটি দিয়েই মানুষকে দারিদ্রমুক্ত করা যায়।'

তিনি আরো বলেন, 'নতুন একটি প্রচারণা হাতে নিয়েছে ফেসবুক। যার লক্ষ্য হচ্ছে আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্বের সবার কাছে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া এবং আমরা এতে সফল হবো আশা রাখি।’

উল্লেখ্য, ফেসবুক জানিয়েছে বর্তমান বিশ্বে মোট ইন্টারনেট গ্রাহক রয়েছে তিনশো কোটি। নতুন এই প্রচারণার 'কানেক্টিভিটি ডিক্লেরাশন' নামের এই প্রচারণার মাধ্যমে আগামী এক বছরে ফেসবুক এই সংখ্যাকে চারশো কোটিতে নিয়ে যেতে চাচ্ছে।